গুয়ানিডিন হাইড্রোক্লোরাইড - প্রোটিন রিফোল্ডিং, দ্রবণীয় প্রোটিন

- 2021-10-21-

        প্রোটিন পুনর্নবীকরণ প্রক্রিয়ায়, অন্তর্ভুক্ত শরীরের প্রোটিন প্রথমে দ্রবীভূত করা আবশ্যক। ইনক্লুশন বডি প্রোটিন বলতে কোষে ব্যাকটেরিয়া দ্বারা প্রকাশ করা প্রোটিনের সমষ্টিকে বোঝায় নিষ্ক্রিয় কঠিন কণা তৈরি করার জন্য, যেগুলি নিরাকার এবং জল-দ্রবণীয়, এবং শুধুমাত্র ইউরিয়া এবংগুয়ানিডিন হাইড্রোক্লোরাইড.

পরবর্তীতে, বিকৃত এজেন্টকে ধীরে ধীরে অপসারণ করা হয় যাতে টার্গেট প্রোটিন বিকৃত সম্পূর্ণভাবে প্রসারিত অবস্থায় স্বাভাবিক ভাঁজ করা কাঠামোতে ফিরিয়ে আনা যায়, যখন ডিসলফাইড বন্ডের স্বাভাবিক গঠনের জন্য হ্রাসকারী এজেন্ট সরানো হয়। সাধারণত, পুনর্নবীকরণ প্রক্রিয়াগুয়ানিডিন হাইড্রোক্লোরাইড4M এ শুরু হয় এবং 1.5M এ শেষ হয়। বিভিন্ন পদ্ধতি আছে:

ডিলিউশন এবং রিফোল্ডিং: দ্রবণকে পাতলা করার জন্য সরাসরি জল বা বাফার যোগ করুন এবং প্রোটিনকে বের করে দিতে রাতারাতি ছেড়ে দিন। অসুবিধা হল যে ভলিউম ব্যাপকভাবে বৃদ্ধি পায়, ডেনাটুরেন্ট ডিলিউশনের গতি খুব দ্রুত হয় এবং এটি নিয়ন্ত্রণ করা কঠিন; ডায়ালাইসিস বা আল্ট্রাফিলট্রেশন রিফোল্ডিং: উভয় ডেনাটুর্যান্ট ছোট আণবিক পদার্থ ধীরে ধীরে ডায়ালাইসিস বা আল্ট্রাফিলট্রেশনের সময় ছিদ্র ঝিল্লিতে প্রবেশ করতে পারে, যাতে বিকৃত প্রোটিন দ্রবণের ডেনাটুরেন্ট ঘনত্ব ধীরে ধীরে হ্রাস পায় এবং শেষ পর্যন্ত অপসারণ করা হয়, যাতে বিকৃত প্রোটিন ভাঁজ হয়ে যায় এবং পুনরায় তৈরি হয়। সুবিধা হল এটি ভলিউম বাড়ায় না। ডেন্যাটুরেন্ট অপসারণের হার ধীরে ধীরে বাহ্যিক প্রবেশের ঘনত্ব কমিয়ে নিয়ন্ত্রণ করা হয়, কিন্তু প্রক্রিয়াটি ধীর এবং সময়সাপেক্ষ; অন-কলাম পুনর্নবীকরণ: পুনর্নবীকরণ ক্রোমাটোগ্রাফিক প্রক্রিয়ায় অর্জিত হয়, যা সম্প্রতি অধ্যয়ন করা হয়েছে এবং সফলভাবে। উত্পাদনে ব্যবহৃত একটি রিফোল্ডিং পদ্ধতি। সুবিধা হল যে ক্রোমাটোগ্রাফিক ফিক্সেশনের শোষণ ক্ষমতা বিকৃত প্রোটিনের তুলনায় তুলনামূলকভাবে কম, যা রিফোল্ডিংয়ের গুণমান এবং কার্যকলাপের ফলন উন্নত করতে পারে; একই সময়ে, এটি লক্ষ্যযুক্ত প্রোটিন এবং অপবিত্রতা প্রোটিনকে পৃথক করতে পারে শুদ্ধির উদ্দেশ্য অর্জনের জন্য; এবং ডেনাটুরেন্ট পুনরুদ্ধার করা সুবিধাজনক।

প্রোটিন হল জীবনের সাথে সম্পর্কিত একটি জৈবিক ম্যাক্রোমোলিকিউল, জীবনের স্বাভাবিক অগ্রগতি বজায় রাখার জন্য একটি অপরিহার্য পদার্থ এবং এটি জীবনের উত্তরাধিকারের দ্বিতীয় প্রজন্মের কোডও। প্রোটিনের উপর বিভিন্ন গবেষণাও মানুষের কাছে বেশি আগ্রহের বিষয় এবং এর গঠন নিয়ে গবেষণাও ওষুধের অগ্রগতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। প্রোটিনের বিকৃতকরণ বা পুনর্নবীকরণ জীবন বিজ্ঞান গবেষণার মূল বিষয়গুলির মধ্যে একটি। তাদের মধ্যে, denaturantগুয়ানিডিন হাইড্রোক্লোরাইডশুধুমাত্র প্রোটিন ডিনেচার করতে পারে না, এর গঠন অধ্যয়নকে সহজতর করতে পারে, কিন্তু পুনর্নবীকরণ প্রক্রিয়ার সময় অন্তর্ভুক্তি বডি প্রোটিন দ্রবীভূত করতে পারে। গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।