নিউক্লিক এসিড নিষ্কাশন ছাড়াও, গুয়ানিডিন থিওসায়ানেট সৌর কোষ তৈরিতেও ব্যবহৃত হয়

- 2021-09-16-

নিউ করোনাভাইরাস দ্বারা সৃষ্ট নিউমোনিয়া নির্ণয়ে গুয়ানিডিন থিওসায়ানেট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি "গোল্ড স্ট্যান্ডার্ড" নিউক্লিক এসিড সনাক্তকরণ কিটের একটি গুরুত্বপূর্ণ উপাদান। Guanidine thiocyanate হল এক ধরনের আনকুপলিং এজেন্ট, যা RNase কে বাধা দিতে পারে, RNA অবনতি রোধ করতে পারে এবং প্রোটিন থেকে নিউক্লিক এসিড আলাদা করতে পারে। এটি প্রায়শই কোষের বিকৃতি এবং লিসিস এবং নিউক্লিক অ্যাসিড নিষ্কাশনের জন্য ব্যবহৃত হয়। এটি জৈব রাসায়নিক গবেষণা এবং ওষুধে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এছাড়াও, নতুন শক্তির ক্ষেত্রে গুয়ানিডিন থিওসায়ানেটও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


প্রকাশিত প্রতিবেদন অনুসারে, নতুন শক্তির ক্ষেত্রে, গুয়ানিডিন থায়োসায়ানেট প্রধানত একটি ইলেক্ট্রোলাইট উপাদান হিসাবে ব্যবহৃত হয় নতুন সৌর কোষ যেমন রঞ্জক-সংবেদনশীল সৌর কোষ এবং পেরভস্কাইট সৌর কোষ তৈরি করতে, যা কোষের স্থিতিশীলতা উন্নত করার জন্য অত্যন্ত মূল্যবান।


চেং পিং এট আল। প্রধান উপাদান হিসাবে আয়নিক তরল, অজৈব স্তরযুক্ত উপকরণ এবং গুয়ানিডিন থায়োসায়ানেট সহ একটি আধা-সলিড ইলেক্ট্রোলাইট ডিজাইন করা হয়েছে, যার বৈশিষ্ট্যগুলি অভিন্ন উপাদান বন্টন এবং ভাল স্থিতিশীলতা রয়েছে এবং এটি রঞ্জক-সংবেদনশীলতার দীর্ঘমেয়াদী স্থায়িত্ব এবং আলোক বৈদ্যুতিক রূপান্তর দক্ষতা উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে। সৌর কোষ.


জিওং জুয়ান এট আল। গুয়ানিডিন থায়োসায়ানেট ডোপ করে একটি দক্ষ পেরোভস্কাইট সৌর কোষ প্রস্তুত করেছে। তারা গুয়ানিডিন লবণ এবং থায়োসায়ানেট আয়ন প্রবর্তন করে পেরোভস্কাইট সোলার সেলের ফটোইলেক্ট্রিক দক্ষতা কার্যকরভাবে উন্নত করেছে। পরীক্ষাগুলি দেখায় যে গুয়ানিডিন থায়োসায়ানেট ছাড়া ব্যাটারির কার্যকারিতা প্রাথমিক মানের প্রায় 50% কমে যায়, যখন গুয়ানিডিন থায়োসায়ানেট সহ ব্যাটারি এখনও প্রাথমিক দক্ষতার 80% বজায় রাখতে পারে। গুয়ানিডিন থায়োসায়ানেট যোগ করা ব্যাটারির স্থায়িত্বকে ব্যাপকভাবে উন্নত করেছে। এছাড়াও, গুয়ানিডিন থায়োসায়ানেট যোগ করা ব্যাটারির হিস্টেরেসিসকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে।